জীবনে এগিয়ে যেতে শিখুন

269

প্রশ্ন: আমি সবসময় বয়স্ক ব্যক্তিদের প্রতি আকৃষ্ট হই। আমাকে আমার সমবয়সী অনেকেই প্রপোজ করে। কিন্তু আমি তাদের প্রতি কোনও ইন্টারেস্ট পাই না। আমি জানি না কেন আমার সঙ্গে এরকম হয়?

উত্তর: অনেকের মধ্যেই বয়স্কদের প্রতি আকর্ষণ জন্মায়। তার নানা কারণ থাকে। সাধারণত, আপনার থেকে জীবনের থেকে আলাদা স্টেজে রয়েছে এমন ব্যক্তির প্রতিই আকৃষ্ট হচ্ছেন তিনি। কথায় আছে বিপরীত মেরুই একে অপরের দিকে আকৃষ্ট হয়।02-10-years-of-raja-sen7 মহিলারা মূলত অভিজ্ঞতার জন্যই বয়স্ক মানুষের প্রতি আকৃষ্ট হয়। অপেক্ষাকৃত বয়স্ক ছেলেরা দায়িত্ব নিতে পারে বেশি, সেটা কখনও কখনও মেয়েরা এনজয় করে। পাশাপাশি বয়সের তফাতে আর্থিক অবস্থাও ভাল হওয়ার সম্ভাবনা থাকে। সম্পর্কে শান্তি বজায় থাকে বেশি। যদি এর মধ্যে একটাও কারণ আপনার ক্ষেত্রে প্রযোজ্য না হয়, সেক্ষেত্রে আপনি কোনও চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

প্রশ্ন:  আমার সঙ্গে আমার প্রাক্তন প্রেমিকের বিচ্ছেদ হয়েছে প্রায় বছর খানেক আগে। আমি ওই সম্পর্কে আর ফিরতেও চাই না। কিন্তু, আমি ওকে অন্য কোনও মেয়ের সঙ্গে দেখলেই আর নিজেকে ঠিক রাখতে পারি না।

উত্তর: এর জন্য বিশেষ কিছু করার দরকার নেই। এটা খুব স্বাভাবিক একটা ঘটনা। কোনও সম্পর্ক ভেঙে বেরিয়ে আসতে ও সেটা কাটিয়ে উঠতে বেশ কিছুটা সময় লাগে। তাই এতে নিজেকে দোষারোপ করার কোনও মানে হয় না। প্রত্যেক সম্পর্কেই অনেক আবেগ থাকে। সেটা ভেঙে যাওয়ার পর একাকীত্ব ঘিরে ধরে। যদি আপনার প্রাক্তন প্রেমিক কাউকে খুঁজে পেয়ে থাকে আর আপনি না পেয়ে থাকেন তাহলে এই ধরনের সমস্যা হওয়ার সম্ভাবনা বেশি। হয়ত আপনার এটাই মনে হতে থাকে যে ওই মেয়েটি আপনার জায়গা নিয়ে নিয়েছে। তাই আপনার রাগ হয়। সুতরাং এই নিয়ে বেশি চিন্তা না করে, নিজের জীবন নিবে খুশি থাকার চেষ্টা করুন। জীবনে এগিয়ে যাওয়ার চেষ্টা করুন। যখন আপনি আরও ভাল জায়গায় পৌঁছে যাবেন তখন এই প্রাক্তন প্রেমিক আপনার কাছে তুচ্ছ হয়ে যাবে।

উত্তর দিয়েছেন ফর্টিস হাসপাতালের চিকিৎসক, মনোরোগ বিশেষজ্ঞ ডাঃ সঞ্জয় গর্গ

এই বিভাগে আপনাদের সমস্যার সমাধানে হাত বাড়িয়ে দেব আমরা৷ আপনাদের যা কিছু সমস্যা, যে কথা কাউকেই বলতে পারছেন না, সে কথা জানান আমাদের৷ আমরা বিশিষ্ট মনোবিদের থেকে তার উত্তর এনে পৌঁছে দেব আপনাদের কাছে৷ আপনাদের সমস্যা জানিয়ে মেইল করুন, [email protected]

মেইলের সাবজেক্টে নন্দিনী-বন্ধুতা কথাটি অবশ্যই উল্লেখ করবেন৷