হারিয়ে ফেলা দাম্পত্যে ফিরুক নতুনত্বের উষ্ণতা

299

দাম্পত্য জীব কিছুদিন পরেই একঘেয়ে, তাই না? বিশেষ করে সন্তান হয়ে গেলে অনেক দম্পতিই যেন পরস্পরের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেন। দাম্পত্য সম্পর্কের হারিয়ে যাওয়া আকর্ষণ ফিরিয়ে আনার চেষ্টা করা উচিত দুজনেরই। সম্পর্কের আকর্ষন ধরে রাখার জন্য যৌন জীবনের প্রতি মনোযোগি হওয়াও অত্যন্ত জরুরী, এতে উষ্ণ থাকে সম্পর্ক।

সঙ্গীর জন্য সাজুন
দাম্পত্য সম্পর্কের প্রথম দিকের দিনগুলোর মত আপনার ভালোবাসার মানুষটির জন্য সময় নিয়ে নিজের যত্ন নিন। সঙ্গীর জন্য নিজেকে সাজিয়ে তুলুন। নিজের পছন্দের সুগন্ধি ব্যবহার করুন। নিয়মিত পরিচ্ছন্ন ও গোছানো থাকার চেষ্টা করুন। সঙ্গীর সঙ্গে বাইরে বেড়াতে গেলে রুচিশীল পোশাক পড়ে নিজেকে পরিপাটি করে সাজিয়ে নিন। নিজেকে সবসময় পরিপাটি করে সাজিয়ে রাখলে এবং সঙ্গীর বন্ধুরা আপনার প্রশংসা করলে স্বাভাবিক ভাবেই আপনার সঙ্গী আপনার প্রতি আকর্ষনবোধ করবে।

যৌন জীবনের প্রতি মনোযোগী হয়ে উঠুন
দাম্পত্য সম্পর্কের আকর্ষণ ধরে রাখার জন্য যৌন জীবনের প্রতি মনযোগী হওয়া জরুরী। দাম্পত্য সম্পর্ক পুরোনো হয়ে গেলে কিংবা সন্তান জন্মদানের পর অধিকাংশ মানুষই যৌন জীবনকে তেমন একটা গুরুত্ব দেয় না। কিন্তু সম্পর্কের উষ্ণতা ধরে রাখতে ও দুজনের প্রতি দুজনের আকর্ষণ বজায় রাখা জন্য সুখী যৌন জীবন অত্যন্ত জরুরী।

বেড়াতে যান শুধু দুজন মিলে
প্রেম করার সময় কিংবা বিয়ে পর প্রথম দিনগুলোতে তো প্রায়ই বেড়াতে যেতেন। দাম্পত্য জীবন অনেকগুলো বছর পেরিয়ে গেছে বলে কি বেড়াতে যাবেন না? দাম্পত্যের আকর্ষন বাড়ানোর জন্য দুজনের মিলে সুন্দর কোনো যায়গা থেকে বেড়িয়ে আসুন। সম্ভব হলে নিজেদের মধুচন্দ্রিমার স্থানটিতেই বেড়াতে চলে যান। তাহলে পুরোনো স্মৃতি মনে পড়ে সম্পর্কের উষ্ণতা ফিরে আসবে আবার। দাম্পত্যের আকর্ষন বাড়ানোর উদ্দ্যেশ্যে বেড়াতে গেলে পরিবার কিংবা সন্তানদেরকে না নেয়াই দুজনের সম্পর্কের জন্য ভালো।

শুধু দুজনের জন্য সময় রাখুন
সারাদিন পরিবার, কর্মস্থল ও সন্তানকে সময় দেয়ার পর সঙ্গীকে দেয়ার মত সময় থাকে না অধিকাংশ মানুষের। কিন্তু পরিবার ও সন্তানকে সময় দেয়ার পাশাপাশি সঙ্গীর জন্য আলাদা কিছু সময় রাখুন। ঘরের কাজ করার সময়, ঘুমের সময়, রান্না করার সময় কিংবা সকালে পার্কে হাঁটার সময় সঙ্গীকে আলাদা ভাবে সময় দিন ও মন খুলে গল্প করুন।

উপহার দিয়ে চমকে দিন
দাম্পত্য সম্পর্ক সুন্দর রাখতে ও সম্পর্কের একঘেয়েমি দূর জন্য সঙ্গীকে মাঝে মাঝে চমকে দিন সারপ্রাইজ দিয়ে। সঙ্গীর জন্মদিনে বা বিবাহবার্ষিকীতে সারপ্রাইজ পার্টি দিয়ে চমকে দিয়ে পারেন তাকে। মাঝে মাঝে সঙ্গীর পছন্দের কিছু উপহার দিয়েও মন জয় করে নিতে পারেন তার। তাহলে দাম্পত্যের আকর্ষণ কিছুটা হলেও ফিরে পাবেন আবার।