স্বাস্থ্য ভালো রাখতে সাইক্লিং করুন

400
A woman flashes victory signs as she rides a bicycle during Girls on Bike rally in Islamabad, Pakistan, April 2, 2017. REUTERS/Faisal Mahmood

সাইকেলের ব্যবহারের বিভিন্ন গুণ আছে, জানেন কি? গবেষকরা জানিয়েছেন নিয়মিত সাইকেল চালানোর অভ্যাসে যৌন স্বাস্থ্য ভালো থাকে। যদিও গবেষণায় কিছু নেতিবাচক দিকও তুলে ধরা হয়েছে।

সানফ্রানসিসকোর ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার গবেষকরা জানিয়েছেন, যে মহিলারা নিয়মিত সাইকেল চালান তাদের যৌন আকাঙ্ক্ষা বৃদ্ধি পায়। গবেষণার পরিশেষে বলা হয়েছে, অ্যাকটিভ মহিলা সাইকেলিস্টদের যৌন স্বাস্থ্য ভালো থাকে। যারা সাইকেল চালান না, তাদের তুলনায় সাইকেলিস্টদের যৌন সমস্যায় ভোগার সম্ভাবনাও কম থাকে বলে জানিয়েছেন গবেষকরা। গবেষণাটি প্রকাশিত হয়েছে মেডিক্যাল এক্সপ্রেস এ।

৩১১৮ জন মহিলার ওপর গবেষণাটি করা হয়েছে। তাদের অর্ধেকের নিয়মিত সাইকেল চালানোর অভ্যাস আছে। ফিজিশিয়ানরা তাদের বয়স, স্বাস্থ্য, কার্ডিওভাসকুলার সিস্টেম এবং শরীরের ওজন পরীক্ষা করেছেন। নিয়মিতদের তুলনা করা হয়েছে যারা অনিয়মিত কিংবা একেবারেই সাইকেল চালান না তাদের সঙ্গে। এতে দেখা গেছে যে মহিলারা নিয়মিত সাইকেল চালান, তাদের যৌন স্বাস্থ্য অন্যদের তুলনায় ভালো আছে।

এর আগে বিভিন্ন গবেষণায় বলা হয়েছিল যে নিয়মিত সাইকেল চালালে নানা ধরনের যৌন সমস্যা দেখা দিতে পারে। এই তথ্যকে একেবারেই উড়িয়ে দিয়েছে এই গবেষণার ফলাফল। তবে কিছু নেতিবাচক দিক তুলে ধরা হয়েছে গবেষণায়। বলা হয়েছে যে নিয়মিত সাইকেল চালালে ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকে। সাইকেলে বসার কারণে প্যাথোজেনিক ব্যাকটেরিয়া জেনিটাল এরিয়া দিয়ে শরীরের গভীরে যায় বলেই এইধরনের ইনফেকশন হতে পারে। এছাড়াও অনেকক্ষণ ধরে সাইকেল চালানোর কারণে রক্ত সঞ্চালনে ব্যাঘাত ঘটে জেনিটাল নাম্বনেস হতে পারে। স্যাডেল সোর হওয়ার সম্ভাবনাও থাকে।